মহাকাশে সফলভাবে উৎক্ষেপন হলো বাংলাদেশের প্রথম নিজস স্যাটেলাইট বঙ্গবন্ধু -১ (Video সহ)

দীর্ঘ প্রতিক্ষার বাধ ভেঙ্গে অবশেষে মহাকাশে সফলভাবে উৎক্ষেপন হলো বাংলাদেশের প্রথম নিজস স্যাটেলাইট বঙ্গবন্ধু -১। শুক্রবার (১১ মে) দিবাগত রাত (বাংলাদেশ সময়) ২টা ১৪ মিনিটে স্বাধীন বাংলাদেশের প্রথম স্যাটেলাইট  বঙ্গবন্ধু -১ মহাকাশে  উৎক্ষেপন সম্পন্ন হয়েছে।  বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্বাধীনতার ৪৭ বছর পর এই অর্জন বাংলাদেশের।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে বেসরকারী মহাকাশ অনুসন্ধ্যান ও প্রযুক্তি কোম্পানী “স্পেসএক্স” এর ফ্যালকন-৯ রকেট বঙ্গবন্ধু স্যাটেলাইট কে নিয়ে মহাকাশের উদ্দেশ্যে উড়াল দেয়। বাংলাদেশ সময় ১১ মে শুক্রবার দিবাগত রাত ২ টা ১৪ মিনিটের সময়।

আজ থেকে প্রায় ১৭ বছর পূর্বে মহাকাশে
নিজস্ব কৃত্রিম উপগ্রহ পাঠানোর স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। দীর্ঘ প্রতিক্ষার পর এবার বাংলাদেশের সেই স্বপ্ন পূরণ হলো। এর মধ্যে দিয়ে তথ্য প্রযুক্তি খাতে আরো এক ধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

এর আগে ১৬ ডিসেম্বর ২০১৭ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের কথা থাকলেও হ্যারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় কেইপ কেনাভেরাল থেকে স্যাটেলাইট উৎক্ষেপন বন্ধ হয়ে যায়। তারপর বিভিন্ন সমস্যার কারণে কয়েক দফায় তারিখ পরিবর্তন হয়। অবশেষে ১১ মে ২০১৮ বঙ্গবন্ধু  স্যাটেলাইট  উৎক্ষেপন কাজ সম্পন্ন হলো।

বাংলাদেশে রেডি, টিভি, মোবাইল, ইন্টারনেট ইত্যাদি প্রযুক্তিতে বিদেশী স্যাটেলাইট ব্যবহৃত হয়। আর এই বিদেশী স্যাটেলাইট ব্যবহারের জন্য এর বিল বা ভাড়া বাবদ ঐ স্যাটেলাইটের বিদেশী মালিক কে প্রতি বছর কোটি কোটি টাকা দিতে হচ্ছে। বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট “বঙ্গবন্ধু-১”  উৎক্ষেপিত হওয়ায় এই অর্থ বেঁচে যাওয়ার পাশাপাশি এর থেকে বড় অংকের বৈদেশিক মুদ্রা উপার্জনের সম্ভাবনাও রয়েছে। বঙ্গবন্ধূ স্যাটেলাইটে মোট ৪০ টি ট্রান্সপন্ডার থাকবে। যার ২০ টি বাংলাদেশে ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকি গুলো ভাড়া দেওয়া হবে।

উল্লেখ্য ১৫ বছর মেয়াদে পাঠানো হচ্ছে “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” । ১১৯ ডিগ্রী পূর্ব দ্রাঘিমায় এর জন্য নির্ধারিত স্লটে পৌছাতে আট দিন সময় লাগবে।




মোঃ রবিউল ইসলাম
তেরখাদা, খুলনা।
CEO: MB TV24, IT House24, Akotabd.com, Modern Bangla 24
Similar Videos

0 comments:

B2

Featured Videos

B3

জনপ্রিয় পোস্টসমূহ

Most Recent

B4

আমাদের অনুষ্ঠান সমূহ